আজ রবিবার, ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

সন্তানকে বন্দি করে রাখবেন না- পলাশ

ফতুল্লা প্রতিনিধি
জাতীয় শ্রমিক লীগের শ্রম ও কল্যাণ বিষয়ক সম্পাদক কাউসার আহম্মেদ পলাশ বলেছেন, পড়ালেখা যেমন দরকার জীবনের জন্য তেমনি খেলাধুলা দরকার মানসিক উৎকর্ষ সাধনে। সন্তানদেরকে শুধু জিপিএ ফাইভের জন্য চাপ দেওয়া, চার দেয়ালের মাঝে বন্দি রাখা কোনো বাবা মায়েরই উচিৎ না। তাকে বের হতে দিন। আলো বাতাসে ছাড়–ন, খেলতে পাঠান। এটাই বাবা-মায়ের নৈতিক দায়িত্ব।

শনিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে সদর উপজেলাধীন ফতুল্লার আলীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে প্যান প্যাসিফিক কিন্ডারগার্টেন স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

পলাশ বলেন, একটি শিশুর মানসিক বিকাশের ক্ষেত্রে বাবা-মা’র সান্নিধ্যের বিকল্প আর কিছু নেই। প্রতিটি শিশুর মানসিকতা বিকাশে তার পরিবারের উপর নির্ভর করে। পরিবার থেকে শুরুতে যে শিক্ষাটা সে পাবে, সেটিই সে তার জীবন ধারণে প্রয়োগ করবে। তাই সুন্দর পরিবার মানেই সুন্দর জীবন সৃষ্টি হওয়া।

তিনি আরও বলেন, শারীরিক ও মানসিক উৎকর্ষ সাধনে খেলাধুলার বিকল্প নেই উল্লেখ করে তিনি আরও বলেন, অতিরিক্ত শাসন যেমন একজন শিশুর মানসিক বিকাশের অন্তরায় তেমনি অতিরিক্ত আদরও একজন শিশুকে সঠিক পথ থেকে বিচ্যুতি ঘটায়। তাই, কখনোই শিশুকে অতিরিক্ত শাসন ও আদর কোনোটাই দিবেন না। তাকে গড়ে তুলুন আগামীর জন্য। সুন্দর মানসিকতা নিয়ে যাতে সে বেড়ে উঠতে পারে, সে সুযোগ তাকে তৈরি করে দিতে হবে আপনাকেই।

শ্রমিক নেতা পলাশ বলেন, আপনার সন্তান জিপিএ ফাইভ পেয়েছে, কিন্তু নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে পারেনি, তাহলে এই জিপিএ ফাইভ দিয়ে কি করবেন? মানুষ হতে হলে, মানুষের কল্যাণ সাধন করতে হলে, প্রতিটি মানুষকেই নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। যারাই নৈতিক শিক্ষায় শিক্ষিত হয়েছেন, তারাই পরিবার, পরিজনসহ আশপাশের মানুষের জন্য সম্মান বয়ে এনেছেন।

প্যান প্যাসিফিক কিন্ডারগার্টেন স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রধান শিক্ষক মো. মেজবাহউদ্দিন আহম্মেদ বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুতুবপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জহির উদ্দিন জজ, কুতুবপুর ইউনিয়ন পরিষদের ৭ নং ওয়ার্ড ইউপি সদস্য মো. জাহাঙ্গীর আলম, আলীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিখিল কুমার সরকার, স্কুল ম্যানেজিং কমিটির অভিভাবক প্রতিনিধি সদস্য মো. গোলাম কিবরিয়া সাত্তার, শিক্ষানুরাগী মো. শামসুল হক, মো. ওয়াসের আব্দুল আজিজ, মো. আব্দুল বাতেন, মো. নবু হোসেন। অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন প্যান প্যাসিফিক কিন্ডারগার্টেন স্কুলের সহকারী শিক্ষক জান্নাতুল ফেরদৌস বাধন, মো. হানিফ, নার্গিস আক্তার সাথী, রুপা আক্তার, খাদিজা আক্তার, সালমা আক্তার পলি, তামান্না বাহার তুলি, হুমায়রা ফেরদৌস শান্তা, পিয়ারা আক্তার, মো. নাহিদ হাসান, রোমানা আক্তার, শিউলি আক্তার প্রমুখ।

এমকে/এসএমআর